1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
মাননীয় প্রধানমন্ত্রীকে প্রবীণ সাংবাদিকের একটি "খোলা চিঠি" | জাগরন বার্তা
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০১:১৪ অপরাহ্ন
১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মাননীয় প্রধানমন্ত্রীকে প্রবীণ সাংবাদিকের একটি “খোলা চিঠি”

রিপোর্টার: জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  • আপডেট টাইম : রবিবার, ৩ মে, ২০২০
  • ২৩৪ বার পাঠিত
20200503 172017

স্টাফ রিপোর্টার, সোহেল রানা
মানিকগঞ্জ জেলার জোষ্ঠ্য সাংবাদিক সাটুরিয়া প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোঃ ইউনুছ আলী(৬২) ছিলেন । বর্তমানে সাটুরিয়া থানা কমিউনিটি পুলিশিং ফোরামের প্রচার সম্পাদক ও জামে মসজিদসহ মহিলা মাদ্রাসার উপদেষ্টা কমিটির সভাপতি এবং সমাজ সেবাসহ বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন । এই প্রবীণ সাংবাদিক ফেইজবুক গণমাধ্যম ও ম্যাসেঞ্জারে গত ৩০ এপ্রিল/২০২০ খ্রিঃ তারিখ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি খোলা চিঠি লিখেছেন । সেই চিঠিতে “”প্রাণঘাতী করোনা ভাইরাসে চরম ঝুঁকিতে দুর্যোগপূর্ণ সময়ে গণমাধ্যমকর্মীদের ব্যাপারে প্রণোদনা প্রসঙ্গে”” তিনি লিখেছেনঃ-

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা,
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহী ওয়া বারকাতুহ্। মাননীয় প্রধানমন্ত্রী, আশা করি, এ মহা দুর্যোগপূর্ণ ব্যস্ততার মাঝে মহান প্রভূ পরম দয়ালু দাতা করুণা ময়ের কৃপায় আপনি ভাল আছেন। আমি ও আমরা আপনার দীর্ঘায়ু কামনা করি। আপনি জনগণের শান্তির লক্ষে রাত-দিন সমানে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ও সেই সাথে দয়াময় মহা প্রভূ আল্লাহু তা’য়ালা বারোলাহির নিকট দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি ও জান মালের হেফাজতের জন্যে কায়মোনা চিত্তে দোয়াও করছেন। আজ নভেল কভিড-১৯ বৈশ্বিক প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বব্যাপী মানব সম্পদকে আক্রান্ত করে মহামারী আকার ধারণ করেছে। এ করোনার ছোবলে বাংলাদেশের লোকজনও ক্ষতিগ্রস্হ্য হচ্ছে। অর্থনৈতিকসহ জীবন জীবিকার কারণে দেশ আজ মহা সংকটে নিমজ্জিত। এ দুর্যোগপূর্ণ সময়ে এক মাত্র আল্লাহ্ ও আপনি ছাড়া আমদের কেই বা আছে ? তাই আমরা সাংবাদিকরা যেন আপনার সুনজর থেকে দুরে না থাকি। এ পযর্ন্ত এ রোগে বাংলাদেশের ১৬৩ জন লোকের প্রাণ কেঁড়ে নিয়েছে । যেকারণে আপনি দেশের প্রায় জেলায়ই সকল নাগরিকদের নিরাপদ ও সুরক্ষায় বাড়িতে/বাসায় থাকার জন্যে লকডাউন ঘোষণা করেছেন। আপনি একজন নির্লোভী বঙ্গবন্ধুর মানস কন্যা, বিশ্ব নন্দিত মানবতার মা (মা-মণি), অদম্য জ্ঞাণী-গুণী ও সন্ত্রাস, জঙ্গিবাদ, ঘুষ, দুর্নীতি, অনিয়ম বিরোধী মানুষ, ব্যাংক ব্যালান্স শূন্য ও সম্পদ বিহীন, সৎ, আদর্শবান, বিচক্ষণ ও দায়িত্বশীল একজন মানুষ এবং দেশ বরেণ্য, বিশ্বনন্দিত, আঃলীগ সভাপতি ও সফল সংসদ নেত্রী দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী । আপনি সাংবাদিকদের মূল অভিভাবক, বটবৃক্ষের ছায়া । আপনি মিডিয়া কর্মীদের খোলা মেলা স্বাধীন ভাবে লেখার জন্যে সুযোগ করে দিয়েছেন। তাই আমরা স্বাধীনভাবে লিখতে পারি । গণমাধ্যম কর্মীবৃন্দ জাতীর যেকোন সংকটপূর্ণ সময়ে নিষ্ঠা ও সততার সাথে গুরুত্ব সহকারে বিরাট ভূমিকা পালন করে থাকে। সেটা আপনি নিশ্চয়ই অবগত আছেন।

মাননীয় প্রধানমন্ত্রী,
সাংবাদিকরা যদি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হয়ে থাকে আর তারা যদি মাঠে- ময়দানে গিয়ে ঝুঁকি নিয়ে কাজ করে থাকে তবে কেন তাদেরকে রাষ্ট্রীয়ভাবে কোন বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিদা দেওয়া হয় না ? তাদেরও তো স্ত্রী, পুত্রসহ পরিবার পরিজন আছে। তাদেরও চলতে ফিরতে টাকা-পয়সার প্রয়োজন হয় । চলমান প্রাণঘাতী করোনা ভাইরাসের এ মহামারী ঝুঁকিপূর্ণ সময়ে মাঠে-ময়দানে সাংবাদিকরা প্রাণের মায়া ত্যাগ করে ঝুঁকিপূর্ণ জায়গায় গিয়ে নিউজ কাভারেজ করে প্রচার প্রকাশ করে জাতিকে সহায়তা দিয়ে আসছে। অথচ রাষ্ট্রের পক্ষ থেকে সাংবাদিকদের জন্যে কোন বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধাসহ কোন প্রণোদনার প্যাকেজ ঘোষণা করা হয়নি। এ সংকটকালে কৃষক, ব্যাংকার, সরকারি কর্মকর্তা, ডাক্তারসহ অন্যান্যদের বেলায় বড় রকমের প্রণোদনার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। করোনা যুদ্ধে সাংবাদিকদগণ অনলাইন নিউজ পোর্টাল, ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার দায়-দায়িত্ব ও ভূমিকা কিন্ত কম নয় ! তারপরও শুধু সাংবাদিকগণই এ প্রণোদনার ঘোষণা থেকে বঞ্চিত হচ্ছি। তাই অন্যান্য সরকারি কর্মকর্তাদের এ সংকট সময়ে যে সুযোগ সুবিধা দেওয়া হবে আমরা সাংবাদিকরাও যেন রাষ্ট্রের সে সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হই। সেদিকে সুদৃষ্টি দেওয়ার জন্যে আমি আপনাকে প্রাণবন্ত অনুরোধ করছি।

ইতিহাস স্বাক্ষ্য দেয় ” সংবাদপত্র হচ্ছে সমাজ ও পৃথিবীর দর্পণ (আয়না), ‘ আর আয়নার ওই পৃষ্ঠের পায়রা হচ্ছে সাংবাদিক, ‘ আর ওই আয়নায় পায়রা লাগালে যে ছবি বা সংবাদ দেখা যায়, ‘ তাই হলো সংবাদ বা নিউজ,,। তাই ছবি দেখতে পায়রা বিহীন আয়না যেমন মূল্যহীন এবং সাংবাদিক বিহীন সমাজও তেমনি মূল্যহীন । সুতরাং গণমাধ্যমকর্মী হচ্ছে সমাজের বিবেক ! দীর্ঘদিন আগে থেকে শুনে আসছি মফস্বল সঠিক সাংবাদিকদের নাকি তালিকা করে অষ্টম/নবম ওয়েজ বোর্ডের আওতায় বেতন-ভাতা দেওয়া হবে। কিন্ত তার কোন অগ্রগতি নেই । সাংবাদিকরা যত ঝুঁকির মধ্যে থাকে অন্য কোন পেশার লোকের ওত ঝুঁকি নেই। গত জাতীয় সংসদ ২০১৯ইং সনের নির্বাচনের সময়ে মানিকগঞ্জে সংসদ সদস্য জাহিদ মালেক স্বপন, সংসদ সদস্য মমতাজ বেগমসহ নাঈমুর রহমান দূর্জয় ও মাননীয় প্রধানমন্ত্রী অর্থাৎ আপনার যৎযাবতীয় উন্নয়ন মুলক কর্মকাণ্ডসহ বিভিন্ন অগ্রগতির সকল বিষয়ে ব্যাপক প্রচার-প্রচারণার সংবাদ জনগণের মাঝে প্রচার-প্রকাশ করেছিলাম । বিনিময়ে এ যাবত আমি ও আমরা কারো কাছ থেকে কোন অর্থনৈতিক সহযোগিতা বা কোন সুযোগ সুবিধা নেয়নি বা চাইনি। জাতির জনক বঙ্গবন্ধু মরহম শেখ মুজিবুর রহমানের আদর্শকে ভালবেসে পূর্ব থেকেই তার দল করেছি আর এখনো তার মানস কন্যা দরুদী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আঃলীগ দল করছি ও করবো। পরিশেষে আপনার জীবনের কল্যাণ, মঙ্গল, উন্নতি ও দীর্ঘায়ু কামনা করে খোলা চিরকুটের ইতিরেখা টেনে দিলাম । ভুল ভ্রান্তি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন বলে প্রত্যাশা রাখি ।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাহতুলাহি ওয়া বারকাতুহ্। ওয়া আখের দাওয়ানা, ওয়াল হামদু লিল্লাহি ওয়া রাব্বুল আলামিন।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149