1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
২৪ ঘন্টায় সর্বোচ্চ করোনা শনাক্ত ৭৯০ জন,মৃত্যু ৩ | জাগরন বার্তা
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:৩৩ পূর্বাহ্ন
১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

২৪ ঘন্টায় সর্বোচ্চ করোনা শনাক্ত ৭৯০ জন,মৃত্যু ৩

রিপোর্টার: জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ৬ মে, ২০২০
  • ১৭০ বার পাঠিত
received 234211864310483

সময়ের বার্তা নিউজ ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। একইসময় নতুন শনাক্ত হয়েছে ৭৯০ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৮৬ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছে ১১ হাজার ৭১৯ জন।

বুধবার (৬ মে) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে আরো তিনজনের মৃত্যু হয়েছে। মৃত্যুবরণকারীরা দুইজন পুরুষ এবং একজন নারী। তাঁদের দুইজন ঢাকার এবং একজন ঢাকার বাইরের। তাঁদের দুইজন ষাটোর্ধ এবং একজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৮৬ জন।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ৭৭১টি। আর পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ২৪১টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে ৭৯০ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১১ হাজার ৭১৯ জন। আর এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ হাজার ৬৪৬টি।

আইসোলেশন প্রসঙ্গে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে নেওয়া হয়েছে আরো ১৮৪ জনকে। এ নিয়ে এ পর্যন্ত আইসোলেশনে আছেন এক হাজার ৭৯৪ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৮৪ জন এবং এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ৩২৭ জন। সারা দেশে আইসোলেশন শয্যা রয়েছে ৯ হাজার ৬৩৮টি। এর মধ্যে ঢাকা মহানগরীতে তিন হাজার ৯৪৪টি এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে আছে ৫ হাজার ৬৯৪টি।
কোয়ারেন্টিন প্রসঙ্গেও তথ্য দেওয়া হয় বুলেটিনে। বলা হয়, গত ২৪ ঘণ্টায় হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন তিন হাজার ৮৮৯ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন মোট দুই লাখ এক হাজার ৭০০ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ৮৭২ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন এক লাখ ৬০ হাজার ৫৬১ জন। ছাড়ের পর বর্তমানে হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৪১ হাজার ১৯৩ জন।

সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬১৫টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩০ হাজার ৯৫৫ জনকে সেবা প্রদান যাবে বলে জানানো হয় বুলেটিনে।

বুলেটিনে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন এবং আইইডিসিআর’র হটলাইনে কল এসেছে ৫৮ হাজার ৮৮৫টি। এসব কলে সবাইকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত হটলাইনে ৪১ লাখ তিন হাজার ৯৪৫ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা বেড়েছে আরো ১৮ জন। এ নিয়ে এখন মোট প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা দাঁড়াল ১৫ হাজার ৬৩৮ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় মোবাইল ফোন এবং ওয়েবসাইটের মাধ্যমে ২৭ হাজার ৬৭৬ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। আর এ পর্যন্ত এ দুই মাধ্যমে ১৭ লাখ ২৩ হাজার ৫০ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে বলে জানানো হয় বুলেটিনে।

বুলেটিনে জানানো হয়, আইইডিসিআর স্বাস্থ্য মন্ত্রণালয়েরই একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এখন থেকে গবেষণা ও কোয়ালিটি কন্ট্রোলের কাজ করবে। আগে মানুষের বাড়ি বাড়ি গিয়ে প্রতিষ্ঠানটি নমুনা সংগ্রহের যে কাজ করত, এই কার্যক্রম অব্যাহত থাকবে তবে তা ভিন্ন আঙ্গিকে। আর নমুনা সংগ্রহের জন্য নতুন করে বুথ তৈরি হচ্ছে। এ কাজে সহায়তা দিচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

সংস্থাটি এরইমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চারটি, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে তিনটি এবং শেখ ফজিলাতুন্নেসা মেরোরিয়াল স্পেশাল হসপিটালে একটি বুথ তৈরি করেছে। ব্র্যাকের এই বুথ তৈরির কাজ চলমান রয়েছে। এ ছাড়া ওভাল গ্রুপের একটি প্রতিষ্ঠানও বুথের মাধ্যমে করোনা শনাক্তে নমুনা সংগ্রহের কাজ করছে। নারায়ণগঞ্জ, একই জেলার সিদ্ধিরগঞ্জ, ঢাকার তিতুমীর কলেজে বুথের মাধ্যমে প্রতিষ্ঠানটি নমুনা সংগ্রহের কাজ করে যাচ্ছে বলে বুলেটিনে জানানো হয়।

# সম্পাদনায়ঃ বার্তা সম্পাদকঃ মোঃ জাহাঙ্গীর আলম।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149