1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
শুক্রবার খোলা থাকবে ভ্যাট অফিস বন্ধ থাকলে কঠোর ব্যাবস্থা | জাগরন বার্তা
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৭:১৬ পূর্বাহ্ন
১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম :
নওগাঁয় বাবার তৃতীয় মৃত্যু বার্ষিকীর দিনে কোরআন শরিফ পোড়ালো ছেলে – অভিযুক্ত ছেলে গ্রেফতার  নওগাঁয় মুক্তিযোদ্ধা দিবস উপলক্ষে আলোচনা সভা রাণীনগরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন নওগাঁয় অভ্যন্তরিন আমন ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন দৌলতপুরে আসছে হাফীজুর রহমান কুয়াকাটা সাটু‌রিয়ার দিঘু‌লিয়া ইউনিয়‌নের এফ‌পিআইয়ের বিরু‌দ্ধে অ‌নিয়‌মের অ‌ভি‌যোগ নাগরপুরে তিন সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু দৌলতপুরে চকমিরপুর বঙ্গনূর ক্রীড়া সংঘের আলোচনা সভা অনুষ্ঠিত রাণীনগরে যুবলীগের ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন নাগরপুরে প্রেমিক প্রেমিকাসহ পালাতে গিয়ে সড়ক দূর্ঘটনায় ৩ জন নিহত

শুক্রবার খোলা থাকবে ভ্যাট অফিস বন্ধ থাকলে কঠোর ব্যাবস্থা

রিপোর্টার: জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ৫০ বার পাঠিত
20200515 175405

এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে শুক্রবার (১৫ মে) দেশের ২৫২টি ভ্যাট সার্কেল অফিস খোলা থাকবে। যদি কোনো ভ্যাট অফিস বন্ধ থাকে এবং ভ্যাটদাতা রিটার্ন দাখিলে ব্যর্থ হন তাহলে সংশ্লিষ্ট অফিসের দায়ী কর্মকর্তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড থেকে এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) মো. জামাল হোসেন সই করা এ আদেশে বলা হয়েছে, কোনো কোনো করদাতা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছেন যে তারা কোনো কোনো ভ্যাট অফিস গিয়ে অফিস খোলা পাননি। অভিযোগ সত্য হলে তা গুরুতর। তবে আমার দৃঢ় বিশ্বাস এমনটি হয়নি।

‌‌‌‌’তবে এ বিষয়টি খতিয়ে দেখতে হবে এবং সংশ্লিষ্ট সকলকে সতর্ক করতে হবে। অফিস বন্ধ থাকার কারণে একটি লোকও যদি দাখিলপত্র না দিয়ে ফিরে যায় বা অন্য কোনো হয়রানির শিকার হয়ে অভিযোগ করে এবং অভিযোগ সত্য প্রমাণিত হয় তাহলে কর্তৃপক্ষ দায়ী কর্মকর্তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে দ্বিধা করবে না’- বলে আদেশে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, কমিশনারেটের সকল অফিস খোলা রাখা এবং অফিসে সার্বক্ষণিক অফিসার থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। বিষয়টি নিশ্চিত করার জন্য কমিশনার, এডিসি ও জেসিকে কমিশনারেটের অধস্তন অফিস নিয়মিত পরিদর্শন করতে বলা হলো, বিশেষত ১৫ মে। এ পরিদর্শন শেষে রিপোর্ট করতেও বলা হয়েছে অফিস আদেশে।

এর আগে গত ১০ মে আর একটি অফিস আদেশে ১৫ মে (শুক্রবার) করদাতাদের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে ভ্যাট সার্কেল অফিস খোলা রাখার নির্দেশনা দেয়া হয়েছিল।

নির্দেশনায় বলা হয়, প্রচলিত ভ্যাট আইন অনুযায়ী করদাতাদের এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের শেষ তারিখ ১৫ মে রাত ১২টা পর্যন্ত। সে লক্ষ্যে এনবিআর ১৫ মে সাপ্তাহিক ছুটির দিন বিধায় ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে ভ্যাট সার্কেলসমূহ জুমার নামাজের বিরতি রেখে বিকেল ৪টা (প্রয়োজনে বেশি সময়ও খোলা রাখা যাবে) পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সে অনুযায়ী সার্কেল অফিসসমূহ খোলা রাখার জন্য নির্দেশনা দেয়া হলো। অফিস খোলা রাখার সময় করদাতাদের করোনা সংক্রান্ত সতর্কতা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে কর্মকর্তাদের দায়িত্ব পালন করতে নির্দেশ দেয়া হয়েছে। কমিশনারদের এ বিষয়টি মনিটরিং করারও নির্দেশ দেয়া হয়।

নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী, প্রতিমাসের ১৫ তারিখের মধ্যে রিটার্ন জমা না দিলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। করদাতাদের জরিমানা এড়াতে ও আইনি বাধ্যবাধকতা থাকায় শুক্রবার ছুটির দিনেও ভ্যাট অফিস খোলা রাখা হয়েছে।

এর আগে মার্চ মাসের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে ১২-১৫ এপ্রিল চারদিন ভ্যাট অফিস খোলা রাখা হয়। করোনা মহামারির মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে ভ্যাট কর্মকর্তারা চারদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা রেখে রিটার্ন গ্রহণ ও রাজস্ব আহরণ করেন।

চারদিনে মোট ৩০ হাজার ৭৮১টি রিটার্ন জমা পড়ে। এর মধ্যে ম্যানুয়াল দাখিলপত্র ১০ হাজার ৯৯৫টি আর অনলাইনে দাখিলপত্র ১৯ হাজার ৭৮৬টি। চারদিনে মোট আহরিত রাজস্ব ছয় হাজার ২৮৩ কোটি ৩৭ লাখ টাকা।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149