1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
বাংলাদেশ থেকে ফ্লাইট চালু করতে চায় বিদেশী এয়ারলাইন্স। | জাগরন বার্তা
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
শিরোনাম :
নাগরপুরে প্রধানমন্ত্রীর উপহার পেল ৩০টি ভূমিহীন পরিবার নাগরপুরে অবৈধ টোলিতে মাটি তুলতে প্রাণ গেলে শ্রমিকের কে,পি,এল ব্যাডমিন্টন ফাইনাল অনুষ্ঠিত নাগরপুরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫ তম জন্মবার্ষিকী পালিত নাগরপুরে চৌধুরী ডাঙ্গায় বীর মুক্তি যোদ্ধাদের স্মরনে ব্যাটমিন্টন খেলা নাগরপুরে মোটরসাইকেল ও অটোভ্যান সংঘর্ষে পা হারালো মোটরসাইকেল চালক ধামশ্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে এ্যাড: নাজমুল: মা‌নিকগ‌ঞ্জের সাটুরিয়া প্রেসক্লাবের দ্বি বার্ষিক নির্বাচনে সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারন সম্পাদক সোহেল রানা মানিকগঞ্জে ৫৩ জন বয়স্ক শিক্ষার্থীদের মাঝে কোরআন শরিফ বিতরন বর্তমান সরকার গঠনের ২য় বর্ষপূর্তি উপলক্ষে নাগরপুরে এমপি টিটুর মতবিনিময়

বাংলাদেশ থেকে ফ্লাইট চালু করতে চায় বিদেশী এয়ারলাইন্স।

রিপোর্টার: জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ২১৭ বার পাঠিত
20200616 181511

বাংলাদেশ থেকে ফ্লাইট চালু করতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) চিঠি দিয়েছে বিদেশি চার এয়ারলাইন্স। প্রতিষ্ঠানগুলো হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস, এয়ার অ্যারাবিয়া, ফ্লাই দুবাই এবং তুরস্কের তার্কিশ এয়ারলাইন্স।

বেবিচক সূত্র জানায়, চিঠিতে তারা বাংলাদেশ থেকে যাত্রী নিয়ে স্ব স্ব দেশে ফ্লাইট চালাতে দেয়ার অনুমতি চেয়েছে। চার এয়ারলাইন্সের মধ্যে তার্কিশ এয়ারলাইন্স ১ জুলাই থেকে এবং বাকিরা অনুমতি পেলেই ফ্লাইট চালু করবে বলে আগ্রহ দেখিয়েছে।

এয়ার অ্যারাবিয়া ঢাকা থেকে সরাসরি শারজাহ; ফ্লাই দুবাই ও এমিরেটস দুবাইয়ে এবং তার্কিশ এয়ারওয়েজ তুরস্কের ইস্তাম্বুল শহরে ফ্লাইট পরিচালনা করে। তুরস্ক ছাড়া অন্য রুটগুলোতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও ফ্লাইট পরিচালনা করে।

চার এয়ারলাইন্সের চিঠি পাওয়ার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। তিনি বলেন, তারা আমাদের কাছে ফ্লাইট চলাচলের অনুমতি চেয়ে আবেদন করেছে। তবে আমরা স্ব স্ব দেশের সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলছি। আমরা তাদের বলেছি, যদি তাদের ফ্লাইট আমাদের দেশে আসে এবং তাহলে আমাদের দেশের এয়ারলাইন্সকেও সেদেশে ফ্লাইট পরিচালনার সুযোগ দিতে হবে। আশা করছি তারা এই অনুমতি দেবে।

সেক্ষেত্রে কবে নাগাদ বাকি এয়ারলাইন্সগুলো অনুমতি পেতে পারে? জানতে চাইলে তিনি বলেন, আমরা মাত্রই (১৬ জুন থেকে) কাতার এয়ারওয়েজকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছি। এক সপ্তাহ এ ফ্লাইট চলাচল পর্যবেক্ষণ করবো। এরপর ধাপে ধাপে অন্যান্য ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হবে।
এ বিষয়ে তার্কিশ এয়ারলাইন্স বাংলাদেশের সেলস অ্যান্ড ট্রাফিক অফিসার এজাজ কাদরি জাগো নিউজকে বলেন, গত ১২ জুন থেকে তুরস্কে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটির সিভিল এভিয়েশন। এছাড়া ঢাকায় অবস্থিত তার্কিশ দূতাবাসও সেদেশে ভ্রমণের বিষয়টি উৎসাহিত করছে। তাই আমরা ১ জুলাই থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়ে চিঠি দিয়েছি। যদি সব পরিস্থিতি অনুকূলে থাকে তাহলে অনুমতি পাওয়া সাপেক্ষে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে তার্কিশ এয়ারলাইন্স।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেবিচক। দীর্ঘ ৬৯ দিন বন্ধ থাকার পর গত ১ জুন থেকে অভ্যন্তরীণ আকাশপথে চলছে যাত্রীবাহী বিমান। আর আজ ১৬ জুন ঢাকা থেকে লন্ডন রুটে এবং কাতার রুটে ফ্লাইট চলাচল করার অনুমতি দিয়েছে বেবিচক। এর মধ্যে একটি ফ্লাইট আজ ভোরেই কাতারে গেছে। যদিও কাতারে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। তাই যাত্রীরা শুধু ট্রানজিট হিসেবে দোহা বিমানবন্দর ব্যবহার করে অন্যান্য দেশে যেতে পারবেন।

এদিকে অভ্যন্তরীণ আকাশপথে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর ও সৈয়দপুর রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হলেও এখনো দেয়া হয়নি কক্সবাজার, বরিশাল, রাজশাহী বিমানবন্দরে ফ্লাইট চলাচলের অনুমতি। এ বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান বলেন, এই তিনটি বিমানবন্দর স্বাস্থ্যবিধি অনুযায়ী এখনো প্রস্তুত হয়নি। তারা লোকাল সাপোর্ট নিশ্চিত করতে পারলেই সেখানে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হবে।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149