1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
" জাককানইবিতে অনলাইন ক্লাসের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হয়েছে" | জাগরন বার্তা
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৪:১৩ অপরাহ্ন
৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম :
দৌলতপুরে লকডাউন কার্যকর করতে মাঠে নেমেছে উপজেলা প্রশাসন রমজানে দাঁত ও মুখের সুস্থতা ডাঃ তনুশ্রী তরফদারের পরামর্শ ১ বছর পুর্তিতে দৌলতপুর-১৮৬০ গ্রুপের পক্ষহতে মাস্ক বিতরণ দৌলতপুর পোল্ট্রি খামার এসোশিয়েশনের কমিটি গঠন শাহ আলম সভাপতি সিরাজুল ইসলাম সাধারণ সম্পাদক দৌলতপুরে লকডাউন কার্যকর ও দ্রব‍্যমূল‍্যর দাম সহনীয় রাখতে মাঠে নেমেছে প্রশাসন ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী কৃষকের মাঝে কৃষি যন্ত্র বিতরণ দৌলতপুরে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ আহ্বায়ক কমিটি অনুমোদন দৌলতপুর উপজলা নির্বাহী কর্মকর্তার সাথে সাংবাদিকদর সৌজন্য সাক্ষাৎ দ্বিতীয় দফায় লকডাউন সচেতন করতে দৌলতপুর  উপজেলা প্রশাসন,পুলিশ প্রসাশন,স্বাস্থ‍্য বিভাগ জনপ্রতিনিধি ও সাংবাদিক

” জাককানইবিতে অনলাইন ক্লাসের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হয়েছে”

রিপোর্টার: মো. আরাফাত রহমান কাঃনঃইঃবিঃপ্রতিঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ৩৮৬ বার পাঠিত
received 713836039462887

করোনা মহামারীতে দীর্ঘদিন ধরে বন্ধ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় । সকল প্রকার ক্লাস ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ । গত ০৫ জুলাই এক বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে অনলাইন ক্লাস চালু হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে । কিন্তু তখনো কোন সুনির্দিষ্ট নীতিমালার কথা বলা হয়নি । শিক্ষক ও শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছিল । এরই পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার এক বিবৃতিতে অনলাইন ক্লাসের বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা জানায় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ।
গতকাল ২২জুলাই , রেজিষ্ট্রার ড. হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিবৃতিতে এই নীতিমালাগুলো প্রকাশ করা হয় । গত ১৯ জুলাই সম্মানিত উপাচার্য ড. এ এইচ এমন মুস্তাফিজুর রহমানের সাথে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কমিটির এক ভার্চুয়াল মিটিংয়ে এই সিদ্ধান্তগুলো গৃহীত হয় । গতকালের বিবৃতিতে বলা হয় , অনলাইন ক্লাস সংক্রান্ত সকল সমস্যা নিরসনে শিক্ষা মন্ত্রনালয় ও ইউজিসি একত্রে কাজ করছে ।

নীতিমালায় শিক্ষার্থীদের অসুবিধার বিষয়টি অগ্ৰাধিকার দিয়ে শিক্ষকদের স্ব- ব্যবস্থাপনায় সুবিধা অনুযায়ী ক্লাস নেয়ার কথা বলা হয়েছে । তবে অনলাইন ক্লাস চলাকালীন সময়ে কোন প্রকার পরীক্ষা বা এসাইনমেন্ট জমা নেয়া যাবে না । শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে উক্ত বিষয়গুলোতে প্রয়োজনে পুনরায় শর্ট ক্লাস নেয়া যাবে বলে এতে উল্ল্যেখ করা হয়েছে ।
তবে ৪ ও ৬ নাম্বার নীতিমালা নিয়ে শিক্ষার্থীদের মাঝে কিছুটা মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে । এ সম্পর্কে শিক্ষার্থীরা বলেন , ‘একটি স্বায়ত্ব স্বাশিত বিশ্ববিদ্যালয় হয়েও সরকারের উপর দায় চাপিয়ে পার পেতে চাইছে বিশ্ববিদ্যালয় প্রশাসন । অথচ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই তাদের শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জন্য নগদ অর্থ সহায়তা প্রদান করেছে । আমাদের বিশ্ববিদ্যালয়েরও এই বিষয়টি বিবেচনায় নেয়া উচিত ছিল ।

ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ফোরাম-জাককানইবি এর ধর্ম বিষয়ক সম্পাদক বলেন,’ আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থী বান্ধব নয় । তারা কখনোই শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করেনি । ৪ ও ৬ নাম্বার নীতিমালা শিক্ষার্থীদের প্রতি প্রশাসনের চরম অবহেলার বহিঃপ্রকাশ ।’
উল্লেখ্য , অনলাইন ক্লাসে সকল শিক্ষার্থীর অংশগ্ৰহন একান্ত জরুরী । অন্যথায় এটি তার কার্যকারীতা হারাবে ।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149