1. liton@somoyerbarta24.net : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ : জাগরন বার্তা২৪ ডটকম ডেস্কঃ
  2. admin@codeforhost.com : News Desk :
নওগাঁ’র তুলশীপঙ্গা নদীতে স্লুইচগেটটি সংস্কার করা হলে অতিরিক্ত ৩০ হাজার মণ ধান উৎপাদন সম্ভব হবে | জাগরন বার্তা
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০২:৪৩ পূর্বাহ্ন
৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

নওগাঁ’র তুলশীপঙ্গা নদীতে স্লুইচগেটটি সংস্কার করা হলে অতিরিক্ত ৩০ হাজার মণ ধান উৎপাদন সম্ভব হবে

রিপোর্টার: মাহাবুব হাসান মারুফ, নওগাঁ প্রতিনিধি :
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৬ বার পাঠিত
received 327978805103633

নওগাঁ’র তুলশী গঙ্গা নদীর উপর নির্মিত মোহনপুর স্লুইচগেটটি সংস্কারের মাধ্যমে সার্বক্ষনিক পানি প্রবাহ বন্ধ হলে বদলগাছি উপজেলার বিলাসবাড়ি ইউনিয়নের প্রায় এক হাজার কৃষকের দেড় হাজার বিঘার জমির আমন উৎপাদন নিশ্চিত হবে। এতে কমপক্ষে ৩০ হাজার মণ অতিরিক্ত ধার উৎপাদিত হবে। এলাকাবাসী জানিয়েছেন বর্ষা মওসুমে তুলশী গঙ্গা নদীতে পানি বৃদ্ধি হলেই ঐ স্লুইচ গেইট দিয়ে পানি নিষ্কাশিত হয়ে মোহনপুর খাল দিয়ে সোজা বিলাসবাড়ি ইউনিয়নের পঞ্চবটি মাঠে প্রবেশ করে। তার ফলেই পুরো মাঠ পানিতে তলিয়ে যায়। এর ফলে ঐ মাঠের এই দেড় হাজার বিঘা জমির দান সম্পূর্ন ডুবে গিয়ে কৃষকরা ক্সতির সম্মুখীন হয়ে থাকেন। বিগত বছরগুলোর মতো এবারও পঞচবটি মাঠের একই অবস্থা।
এখন থেকে প্রায় ৩০ বছর আগে নওগাঁর সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের মোহনপুর মৌজায় তুলশীগঙ্গা নদীর ডান তীরে বদলগাছি উপজেলার এই মাঠের ফসল উৎপাদনে সহায়ক পরিবশে সৃষ্টির জন্য এই স্লুইচ গেইটটি নির্মান করা হয়। অবস্থানগত দিক থেকে এই গেইটটি নওগাঁ সদর উপজেলায় হলেও এর উপকারভোগী বদলগাছি নউপজেলার বিলাসবাড়ি ইউনিয়নের মানুষ। কালের প্রবাহে স্লুইচ গেইটটি অকার্যকর হয়ে পেড়েছে। কয়েকটি গেইট একেবারে বন্ধ হয়ে গেছে আবার তিনটি গেইট দিয়ে সব সময় পানি বের হতে থাকে। নদীতে পানি বৃদ্ধি ঘটলেই এসব গেইট দিয়ে পানি নিষ্কাসিত হয়ে মোহনপুর খাল দিয়ে সোজা বিলাসবাড়ি ইউনিয়নের পঞ্চবটি মাঠে প্রবেশ করে। আকাশের কোন বৃষ্টি না হলেও এই পঞ্চবটি ও পাশের আরেকটি মাঠের প্রায় দেড় হাজার বিঘা জমির ধান ডুবে যায়। এবারও ধান ডুবতে শুরু করেছে। স্লুইচ গেইট দিয়ে পানি বের হওয়া অব্যাহত রয়েছে। ইতিমধ্যে এসব মাঠের অর্ধেকেরও বেশী ধান পানির নিচে তলিয়ে গেছে। দু’একদিনের মধ্যে পুরো মাঠ তলিয়ে যাবে। কৃষকরা জানিয়েছেন এম অবস্থা প্রায় ১৫ বছর ধরে।
বিলাশবাড়ি ইউনিয়নের এক শ্রমিক নেতা দেলোয়ার হোসেন (দুলু) বলেন, বিলাশবাড়ি পঞ্চবটি বিল এলাকার সাধারন মানুষ একাধিক বার বিভিন্ন দপ্তরে বলেও এর কোন প্রতিকার পাচ্ছেনা। এই দুইাট বিলের ধান দিয়ে সাধারন মানুষের জীবন মান উন্নয়ন করা সম্ভব হবে । আর ঐস্লুইচ গেটগুলো মেরামত করে পানি আশা বন্ধ না করলে এই এলাকার মানুষের জীবন মান উন্নয়ন সম্ভব নয়।
বিলাসবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান কে টু জানিয়েছেন দীর্ঘদিন ধরে এই মাঠের ধান ডুবে কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এ ক্ষেত্রে তাঁর কিছুউ করার নাই। স্লুইচ গেইটটির অবস্থান নওগাঁ সদর থানার অন্তর্গত হওয়ায় জনপ্রতিনিধি হিসেবে তিনি কিছুই করতে পারেন নি।
নওগাঁ’র পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফ উজ্জামান বলেছেন দীর্ঘদিন কৃষকদের এমন সমস্যার কথা তুলে ধরে পানি উন্নয়ন বোর্ডে কেউ অভিযোগ করেন নি। তবে তিনি অবিলম্বে সরেজমিন পর্যবেক্ষন করে স্লুইচ গেইটটি সংস্কারের এমন কি প্রয়োজন হলে নতুন করে অবকাঠামো নির্মানের পদক্ষেপ গ্রহণ করা হবে।

Facebook Comments

লাইক দিয়ে সবার আগে. সব খবর এর আপডেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

আমাদের ফেসবুক পেজ

© All rights reserved © 2020 JagoronBarta24.com
Theme Customized By codeforhost.Com
codeforhost-somoyerba149